অভিযোগ ও পরামর্শ নীতি

 

অভিযোগ পরামর্শ নীতি


অভিযোগ বিশ্লেষণ পদ্ধতি কর্মক্ষেত্রে অসন্তুষ্টি বা অন্যায় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের দৃষ্টিগোচরে আনার একটি কার্যকরী উপায়। কর্মক্ষেত্রে অভিযোগ প্রকাশের উপায় না থাকলে অসন্তুষ্টি, হতাশ, উদাসীনতা নীতিবোধের অভাব দেখা দেয় যা কর্মচারীদের উৎপাদন ক্ষমতা হ্রাস করে। তাই যে কোন ধরনের অভিযোগ দ্রুত সমাধানের ব্যবস্থা করা প্রয়োজন। কর্তৃপক্ষ কর্মক্ষেত্রে সন্তুষ্টি নিশ্চিত করতে দৃঢ প্রতিজ্ঞ এবং এর জন্য নির্দিষ্ট নীতিমালা অনুসরণ করে, যাতে কারখানায় সবসময় শান্তি পূর্ণ পরিবেশ বিরাজ করে।

 

তিনটি পৃথক পদ্ধতিতে  অভিযোগ নিরসন করা হয়।

) লিখিত অথবা মৌখিক অভিযোগ।

) অভিযোগ বাক্স এর মাধ্যমে লিখিত অভিযোগ এবং

) ওয়েল ফেয়ার অফিসার এর মাধ্যমে।

 

লিখিত বা মৌলিক অভিযোগ:

যে কোন শ্রমিক কর্মক্ষেত্রে তার যে কোন ধরনের সমস্যা/ অভিযোগ লিখিত বা মৌখিকভাবে সংাশ্লিষ্ট সুপারভাইজার/লাইনচীফ/ইনচার্জ কে জানাবেন যাতে তাদের অসন্তুষ্টি বা সমস্যার সমাধান করা হয়। সুপারভাইজার তার সংশ্লিষ্ট লাইনচীফ/ ইনচার্জ এর সঙ্গে পরামর্শ করে শ্রমিক কর্তৃক উথাপিত অসন্তুষ্টি বা সমস্যা তৎক্ষনাৎ সমাধানের সঠিক ব্যবস্থা গ্রহন করবেন। অভিযোগের জটিলতা বা গভীরতার প্রেক্ষিতে সুপারভাইজার/লাইনচীফ/ইনচার্জ বিভাগীয় প্রধানের সাহায্য সহযোগিতা গ্রহণ করবেন এবং প্রয়োজনবোধ বিভাগীয় প্রধান সরাসরি অভিযোগ নিরুপণের ব্যবস্থা গ্রহণ করবেন। বিভাগীয় প্রধান অভিযোগের জটিলতা/গভীরতার প্রেক্ষ্রিতে প্রয়োজনে কারখানারকমপ্লাইন্স/এইচ আর ডি ডিপার্টমেন্ট-এর দৃষ্টিগোচরে আনতে পারেন অথবা কারখানার মহাব্যবস্থাপককে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জানাতে পারেন। যদি কোন কর্মচারীর অভিযোগের প্রেক্ষিতে গৃহীত ব্যবস্থা সন্তুষ্ট না হয় তবে সেই ব্যক্তি সরাসরি কমপ্লাইন্স/এইচ আর ডি ডিপার্টমেন্ট বরাবরে তার অভিযোগ পুনরায় উথাপন করতে পারেন।

 

অভিযোগ পরামর্শ বাক্স:

কারখানার প্রত্যেক টয়লেটে একটি করে অভিযোগ বাক্স স্থাপন করা আছে। যার মাধ্যমে শ্রমিকবৃন্দ তাদের অভিযোগ/অসন্তুষ্টি লিখিতভাবে নিজের পরিচয় গোপন রেখে দাখিল করতে পারে। অভিযোগ বাক্সের ক্ষেত্রে কর্তৃপক্ষ নি¤œলিখিত পদ্ধতি অনুসরণ করে থাকেন। অভিযোগ বাক্স এমনভাবে স্থাপন করা আছে যাতে শ্রমিকবৃন্দ কোন রকম দ্বিধা-দ্বন্দ ছ্ড়াাই সহজে নির্বিঘেœ তাদের অভিযোগ অভিযোগ বাক্সে জমা করতে পারে। অভিযোগ বাক্স সব সময় তালা দিয়ে বন্ধ রাখা হয় এবং এর চাবি শুধুমাত্র গ্রæপেরকমপ্লাইন্স ম্যানেজারের কাছে রক্ষিত থাকে।

 

কর্তৃপক্ষ নিম্নলিখিত ব্যক্তিবর্গের সমন্বয়:

1)       এইচ আর এন্ড কমপ্লায়েন্স ম্যানেজার,

2)       সিনিয়র এক্সিকিউটিভ এইচ আর

3)       সিনিয়র এক্সিকিউটিভ এযমিন এ্যান্ড কমপ্লায়েন্স

4)      সিনিয়র এক্সিকিউটিভ ওয়েলফেয়ার এ্যাড কমপ্লায়েন্স

5)      এক্সিকিউটিভ- এইচ আর এ্যান্ড কমপ্লায়েন্স

6)      জুনিয়র কাউন্সিলর

7)      শ্রমিক অংশগ্রহণকারী কমিটির সদস্য।

 

প্রত্যেক সপ্তাহে একদিন অভিযোগ বাক্স খুলে প্রাপ্ত অভিযোগগুলো সংগ্রহ করে থাকেন এবং প্রাপ্ত সকল অভিযোগ একটি নির্দিষ্ট রেজিষ্টারে লিখিতভাবে লিপিবদ্ধ করার পর অভিযোগগুলো একটি নির্দিষ্ট ফাইলে সংরক্ষণ করে থাকেন। সকল লিখিত অভিযোগ কারখানার চেয়ারম্যান/ব্যবস্থাপনা পরিচালক কমপ্লাইন্স ম্যানেজারের মাধ্যমে গুরুত্বসহকারে পরীক্ষা নিরীক্ষার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ প্রদান করেন। কোন অভিযোগকারীর অভিযোগ যদি মিথ্যা প্রমাণিত হয় তাহলে মিথ্যা অভিযোগের জন্য তার বিরুদ্ধে কোম্পানীর আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে।

 

ওয়েলফেয়ার  অফিসার:

কোম্পানীতে ওয়েলফেয়ার অফিসার আছেন যার কাছে শ্রমিকরা তাদের সকল প্রকার সুবিধা- অসুবিধা, পরামর্শ অভিযোগ সহজেই জানাতে পারেন এবং তার উপদেশ গ্রহণ করতে পারেন। প্রতিটি অভিযোগের প্রেক্ষিতে গৃহীত ব্যবস্থা রেজিষ্টারে লিপিবদ্ধ করা হয়ে থাকে।

Post a Comment

0 Comments