শ্রমিকের দায়িত্ব ও কর্তব্য / Employer’s Duty & Responsibility

 

শ্রমিকের দায়িত্ব কর্তব্য



 

শ্রমিক কে?

শ্রমিক হচ্ছে কোন ব্যক্তি, যিনি চাকুরীর শর্তাবলী মেনে কোন প্রতিষ্ঠান বা শিল্পে মজুরী বা অর্থের বিনিময়ে কোন দক্ষ, অদক্ষ, কায়িক, কারিগরী, ব্যবসা উন্নয়নমূলক অথবা কেরাণীগিরীর কাজ করার জন্য নিযুক্ত হন, তবে প্রধানত: প্রশাসনিক বা ব্যবস্থাপনামূলক কাজে দায়িত্বপ্রাপ্ত কোন ব্যক্তি এর অন্তভর্ক্ত হবেন না।

 

 

একজন ভাল শ্রমিকের কি কি গুণাবলী থাকা উচিত?

 

·        কর্ম দক্ষতা

·        সময় জ্ঞান সম্পন্ন

·        কাজের প্রতি শ্রদ্ধাশীল

·        পরিশ্রমী

·        দায়িত্বশীল

·        বুদ্ধিমান

·        অক্ষর জ্ঞান সম্পন্ন

·        শেখার আগ্রহ

·        সহযোগীত পরায়ন

·        সৎ

·        ধৈর্যশীল

·        বিনয়ী

·        সুশৃংখল

·        আইনের প্রতি শ্রদ্ধাশীল

·        মালিকের প্রতি আনুগত্য

·        কাজের মান বজায় রাখতে দৃঢ় প্রতিজ্ঞ

 

 

 

শ্রমিকের সাধারণ দায়িত্ব কর্তব্য

 

·        শ্রম আইন কারখানার নীতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া এবং তা মেনে চলা।

·        নিয়োগের সকল শর্ত যথাযথভাবে পালন করা।

·        সততা দক্ষতার সাথে সকল দায়িত্ব পালন করা।

·        কারখানার সম্পদ যন্ত্রপাতির ব্যবহার এবং সংরক্ষণে যতœবান হওয়া।

·        উর্ধ্বতন কর্তৃপক্ষের সকল যুক্তি সংগত আদেশ নিষেধ মেনে চলা।

·        সহকর্মীদের সাথে সর্বদা সদ্ভাব বজায় রাখা সহযোগিতা করা।

·        ক্ষতিকর যে কোন কাজ থেকে নিজেকে বিরত রাখা।

·        যে কোন সমস্যার কথা সময়মত কর্তৃপক্ষকে জানানো।

 

 

 

 

শ্রমিকের অন্যান্য দায়িত্ব কর্তব্য

উৎপাদন লক্ষ্য মাত্র অর্জনে

 

·        নিয়মিত কাজে আসা এবং সময়মত কাজ শুরু করা।

·        প্রতিদিনের নির্ধারিত কাজ সময়মত শেষ করা।

·        নিয়মিত মেশিন রক্ষনাবেক্ষন করা মেশিন পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

·        মনোযোগের সাথে কাজ করা এবং কাজের সময় অন্য চিন্তা পরিহার করা।

·        কাজের সময় সহকর্মীদের সাথে প্রয়োজনের অতিরিক্ত কথা না বলা।

·        দক্ষতা বৃদ্ধিমূলক বিভিন্ন প্রশিক্ষণে নিয়মিত অংশগ্রহণ করা।

 

 

 

 

 

কর্মস্থল সজ্জা পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে

 

·        কারখানার পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন পরিপাটি রাখতে সঠিক অভ্যাস গড়ে তোলা।

·        টুকরো কাপড়, সুতা অন্যান্য অপ্রয়োজনীয় বস্তু নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করা।

·        মেঝেতে, দেয়ালে বা পিলারে ঠেকিয়ে কোন গার্মেন্টস বা ট্রলি না রাখা।

·        নির্দিষ্ট স্থানে কফ, থুথু এবং অন্যান্য ময়লা ফেলা।

·        টয়লেট ব্যবহার শেষে ফ্ল্যাশ করা অথবা পানি ঢেলে পরিষ্কার করা।

·        ব্যবহৃত টয়লেট টিস্যু, কাপড়, স্যানিটারী ন্যাপকিন টয়লেটে রাখা নির্দিষ্ট ঝুঁড়িতে / বাক্সে ফেলা।

·        ময়লা হাতে কোন কিছু স্পর্শ না করা এবং হাত সব সময় পরিষ্কার রাখা।

·        কাজের শেষে কর্মস্থলের চারপাশ গুছিয়ে রাখা।

 

 

 

 

 

পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে

 

·        স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত কর্তৃপক্ষের সকল নির্দেশ মেনে চলা।

·        মেশিন চালানোর সময় যথোপযুক্ত সেইফটি গার্ড এবং ব্যক্তিগত আত্মরক্ষামূলক সরঞ্জাম ব্যবহার করা।

·        মেশিনে ত্রুটি থাকলে তা সঙ্গে সঙ্গে মেকানিককে জানানো।

·        ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার সংরক্ষণের ক্ষেত্রে নিরাপত্তামূলক নির্দেশাবলী মেনে চলা।

·        চলাচলের পথ পরিষ্কার পরিচ্ছন্ন এবং বাঁধামুক্ত রাখা।

·        ঝুঁকিপূর্ণ কাজের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা।

·        বিনা অনুমতিতেপ্রবেশাধিকার সংরক্ষিত স্থানে প্রবেশ না করা।

·        কর্মস্থলের কোথায় বিপদজনক কিছু দেখলে সঙ্গে সঙ্গে তা কর্তৃপক্ষকে জানানো।

·        কারো প্রতি যে কোন ধরনের বৈষম্যমূলক আচরণ এবং শারীরিক বা মানসিক নির্যাতন করা থেকে বিরত থাকা।

·        যে কোন ধরণের নির্যাতনের শিকার হলে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো।

·        কাজের মাঝে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে জানানো এবং ডাক্তারের পরামর্শ নেয়া।

·        পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ বা কর্মকান্ডে নিয়মিত অংশগ্রহণ করা।

 

 

 

 

 

নিয়ম শৃংখলা বজায় রাখতে

 

·        প্রতিষ্ঠানের সকল নিয়ম কানুন মেনে চলা।

·        বিনা অনুমতিতে কাজে অনুপস্থিত না থাকা।

·        কারখানর ভিতরে বা বাহিরে যে কোন ধরনের বিশৃংখলা বা ক্ষতিকর প্রচারণার ব্যাপারে সতর্ক থাকা এবং কর্তৃপক্ষকে সময়মত সম্পর্কে অবহিত করা।

·        গুজবে কান না দেয়া, সঠিক তথ্য জানা এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা।

·        আইনের দৃষ্টিতে যৌতিক নয় এমন দাবি আদায়ের জন্য অযথা আন্দোলন বা বিশৃংখলা সৃষ্টি না করা।

·        অপরাধ বা শৃংখলা ভঙ্গের কারণে কর্তৃপক্ষের গৃহীত আইনানুগ ব্যবস্থা মেনে নেয়া।

·        কারো কোন অভিযোগ থাকলে কর্তৃপক্ষকে লিখিত বা মৌখিক ভাবে জানানো এবং আলোচনার মাধ্যমে তা সমাধান করা।

Post a Comment

0 Comments